আমাদের সম্পর্কে

বদলে যাও বদলে দাও মিছিলে স্বাগত

মতিউর রহমান

সমস্যা আছে, মানে সমাধানও আছে। এটাই তো জগতের নিয়ম। মেঘের আড়ালে আছে সূর্য। আমাদের চারপাশে অনেক সমস্যা। তার মানে প্রতিটা সমস্যার সমাধানও আছে। সমস্যার সঙ্গে বসবাস করতে করতে আমরা যেন ভুলে যাই যে সমস্যাটা শেষ কথা নয়, সমাধানটাই আসল।

সমাধান তো আপনা-আপনিই হবে না। তার জন্যে দরকার উদ্যোগ। কিন্তু আমাদের সবার মধ্যেই একটা প্রবণতা গড়ে উঠছে, আমরা সমস্যার সমাধান না খুঁজে সমস্যার সঙ্গে মানিয়ে চলতে অভ্যস্ত হয়ে পড়েছি। আমাদের অনেকেরই মনোভাব: কী দরকার ঝামেলায় গিয়ে। যেন আমরা বেছে নিয়েছি উটপাখির জীবন। উটপাখি নাকি ঝড় এলে বালুতে মুখ গুঁজে থাকে। যেন কিছুই ঘটছে না। আমরাও যেন সেই রকম। কোনো প্রতিকূল পরিস্থিতি দেখলেই পাশ কাটিয়ে যাই, মাথা গোঁজার জন্যে খুঁজতে থাকি বালুর স্তূপ। এভাবে মাথা নিচু করে বেঁচে থাকা আর কতদিন?

কিন্তু একা একা সমস্যার সমাধান সম্ভবও নয়। অনেকে মিলে ভাবলে, সমাধানের উপায় খুঁজলে, উদ্যোগী হলে, চেষ্টা করলে সমস্যার সমাধান সম্ভব। সে জন্যে সবার আগে দরকার নিজেকে বদলানো। তারপর একসঙ্গে আওয়াজ তোলা, মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা করা। এই ক্ষেত্রে তরুণেরাই সবচেয়ে কার্যকর সবচেয়ে অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

বদলে যাওয়া আর বদলে দেওয়ার অঙ্গীকার নিয়ে প্রথম আলো সব সময়ই সোচ্চার। এবার সময়ের প্রয়োজনে আমরা নিতে চাইছি আরেকটি প্রয়াস। এগিয়ে যেতে চাইছি আরেকটা ধাপ। এমন একটা জায়গা তৈরি করতে চাইছি, যেখানে দেশ ও সমাজের কল্যাণের জন্য কথা হবে, সমস্যা নিয়ে আলোচনা হবে, কিন্তু কথা আর আলোচনাতেই সবকিছু ফুরিয়ে যাবে না, চেষ্টা থাকবে সমস্যার সমাধানে পৌঁছানোর। যেখানে শুধু কথা হবে না, কাজও হবে।

সময়ের দাবি মেটাতেই প্রথম আলোর নতুন প্রয়াস—বদলে যাও বদলে দাও মিছিল। সমস্যা দেখে উটপাখির মতো বালুতে মুখ না গুঁজে মাথা উঁচু করে বেঁচে থাকার আওয়াজ উঠবে যে মিছিলে।

বদলে দেওয়ার মিছিলে আসুন যোগ দিই সবাই। মাথা তুলি, আওয়াজ ওঠাই। অনলাইনে, কাজের ক্ষেত্রে, ঘরে ঘরে, শিক্ষাপ্রতিষ্ঠানে, পাড়ায়-মহল্লায় সর্বত্র। নিজেকে বদলাব ইতিবাচকভাবে, সমাজটাকে বদলে নেব আলোর পথে, এই হলো আমাদের অঙ্গীকার। সবাই মিলে চেষ্টা করলে কোনো সমস্যাই সমস্যা হয়ে থাকবে না, সমাধান আসবেই।

বদলে যাও বদলে দাও মিছিলে আপনাকে স্বাগত। এই ওয়েবসাইটটির মাধ্যমে আপনিও যোগ দিন বদলে যাওয়া আর বদলে দেওয়ার অভিযাত্রায়। কথা বলুন, সমাধানের পথ খোঁজার প্রক্রিয়ায় অংশ নিন। আসুন সবাই মিলে নেমে পড়ি সমস্যার সমাধানে।

মতিউর রহমান: প্রকাশক ও সম্পাদক, প্রথম আলো

© বদলে যাও, বদলে দাও!