Home » অন্যান্য » আমরা আমাদের ঐতিয্যের প্রাণের গানগুলো হারিয়ে ফেলছি কালের আবর্তে ।

আমরা আমাদের ঐতিয্যের প্রাণের গানগুলো হারিয়ে ফেলছি কালের আবর্তে ।

266 বার পঠিত

এখনকার গানগুলো আমার অনেক ভালো লাগে । শিল্পীরাও অনেক ভালো গাইছেন। কতজনের কথা বলবো । কারও কথা আলাদা করে বললে অনেক জনকেই হয়ত সঠিক মূল্যায়ন করা হবে না । বাংলা গানেও রকের ছোঁয়া আসছে আসছে ইংরেজীর মিশ্রন এবং এর সাথে ভয়েজের কিছুটা পরিবর্তন করে ভোকাল মেলোডি এবং কিছুটা ক্লাসিক ধাচের গান করে গানকে আরও জনপ্রিয় করার প্রয়াস ।সবই একটি পরিবর্তনের আভাস । যে পরিবর্তনটা আমাদের কাম্য । আমি নিজ থেকেই চাই আমাদের গান, চলচ্চিত্র, এবং সংস্কৃতিক কমর্কান্ডগুলো আর্ন্তজাতিক পুরুস্কারে ভূষিত হবে । এর জন্য পরিবর্তন যেমন দরকার তেমনি আমাদের ঐতিয্যের পুরোনো গানগুলোকে নিয়ে গবেষণা রক্ষনাবেক্ষণ এবং গানগুলোর সমাদৃততা নতুন শিল্পীদের মধ্যে জাগরিত করে এই গানগুলোকে নতুন করে জাগিয়ে তোলা প্রয়োজন ।
পল্লীগিতি, ভাটিয়ালি ভাওয়াইয়া গানের সুরগুলো প্রানের মধ্যে সরল জীবনের প্রতিচ্ছবি এঁকে দিত ।
নাইয়া রে….. নাইয়ের বাদম তুইলা……. কোন দেশে যাও চইলা ……-গানের কথায় এই শহুরে জীবনে থেকেও আপনাকে নিয়ে যেতে পারে দুই ধার পানিতে টইটুম্বর চারিদিক নির্জন নদীতে নৌকায় বিষন্ন বধুর তীব্র আকাঙ্খা নিয়ে স্বামীর বাড়িতে ফেরার দৃশ্য ।
অথবা হাছন রাজার গানে খুঁজে পাওয়া যেতে পারে মৃত্যুর আগের জীবনের হতাশাকে পরের জীবনে নিজেকে ফিরে পাওয়ার পথ । লালনের কথা বলতে গেলে সারাদিনের জন্য বসে যেতে হবে । অর্থাৎ জীবনবোধের যে সঠিক মর্মার্থ তাকে সঠিক উপলব্ধি করার জন্য এই গানগুলির কোন তুলনা হয় না ।এমনি ভাবে আমাদের ঐতিহ্যগত গানগুলো আমাদের মনের তুষ্টির খোরাক হয়ে আছে সারা জীবন ধরে ।
উদাহরনস্বরূপ বলি আমরা বাঙালিরা যেমন অনেক পোলাও, মাংশ, খিচুরি, পিৎজা, বার্গার খাওয়ার পর একমুঠো ভাত খাওয়ার জন্য পাগল হয়ে যাই তেমনি নতুন গানগুলোর স্পন্দন আমাদের আলোকিত করলেও পুরানের প্রতি আকৃষ্টতা কোন ভাবেই ভুলে থাকার নয় । এটা যে আমাদের হৃদয়ের সাথে মিশে আছে । যদিও বিভিন্ন চ্যানেলে প্রতিযোগীতামূলক অনুষ্ঠানে এই গানগুলোকে প্রাধান্য দেওয়াতে তারা ধন্যবাদ পাওয়ারযোগ্য তবুও আরও বেশী করে গানগুলোর প্রসারে আমাদের কাজ করা উচিৎ । কারন পুরোনো দিনের এই গানগুলো আমাদের সাংস্কৃতির বিকাশ এবং আমাদের জাতীয় জীবনে উদ্দিপনার একটা বড় অংশ জুড়ে বিস্তার লাভ করে আছে । আসুন আমরা পুরোনো দিনের গানগুলোকে বাঁচাই এবং সকল পাইরেসি ও কালোবজারিদের পরিত্যাগ করি । ধন্যবাদ সবাইকে ।

© বদলে যাও, বদলে দাও!