ইভ-টিজিং

1,369 বার পঠিত

আসলে আমরা আমাদের মানবীয় গুনাবলিগুলো সব হারাতে বসেছি. প্রকৃতপক্ষে মানবীয় গুনাবলী শিক্ষা দেবার কোনো প্রতিষ্ঠানিক শিক্ষা আছে কিনা আমার জানা নাই. থাকলে ভালো হত. আমার কেন জেনো মনে হয় এভাবে ঠিক চলতে পারেনা. তাই একটা পরিবর্তন প্রয়োজন আমাদের ব্যক্তিজীবন, পরিবার, সমাজ সর্বক্ষেত্রে. হেমন্ত মুখার্জী-র একটা গান মনে পরছে এমন একটা ঝড় উঠুক…, এখন এমন মেঘ করুক…”  আর সেই ঝড় সবকিছু পরিবর্তন করে দিয়ে যাবে|

মন্তব্য
  • Tammy ডিসেম্বর 4, 2011 at 11:27 পূর্বাহ্ন

    eve teasing er jonno j kebol chelera daye,ta noe.amader desher meyra WESTERN CULTURE follow korte beshi pochondo kore.dhormio onushashon ek rokom mane na bollei chole.onekei WESTERN DRESSUp korche.evabe cheleder samne die gele chelera tease korbe na keno?

  • Ymon ডিসেম্বর 3, 2011 at 11:56 পূর্বাহ্ন

    এ দেশে আইন আছে.যতটা কঠোর তারচেয়েও অনেক নরম তার প্রয়োগ.আর রইলো সামাজিক প্রতিরোধ,সার্থ নিয়ে এতো চিন্তা যখন তখন নিজে যতক্ষণ না আক্রান্ত হচ্ছে ততক্ষণ চুপ করেই থাকবে.আইন নিজের হাতে তুলা যাবেনা,আবার আইনের হাত এতো লম্বা যে অতিকাছে থাকা এসব দুর্বিত্তদের আটকে রাখতে পারেনা.এখন অনেক ভাবনাই মাথায় আসছে,অনেক কিছুই করা যায়.এতো কিছু না করে পূর্ববর্তী ইভ-টিজিং এর ঘটনার সঠিক বিচার নিশ্চিত করি আর দোষী’র মৃত্তুদণ্ড বা কঠোর শাস্তি দিতে বাধ্য করি সবাই মিলে.কত বড় বড় কথা বলা আইনজীবী আছে,তাদের কাছে এতো মামুলি ব্যাপার.প্লীজ ঐ বিজ্ঞ ব্যাক্তিদের বলি,দেশের মাথা তারা_আপনারা দৃষ্টান্ত তৈরি করুন ………একটি ইভ-টিজিং এর ঘটনার সঠিক বিচার নিশ্চিত করুন,হত্যাকারীর বিচার হউক.তরসাথে চলুক সামাজিক প্রতিরোধ.শুধু এভাবে প্রতিবাদ করে এর কতদিন……..

  • Md.Anisur Rahman ডিসেম্বর 3, 2011 at 11:20 পূর্বাহ্ন

    আমি মনে করি, আমরা এখনো সমসাগুলো বের করটে পারিনি——————

  • nurul ডিসেম্বর 2, 2011 at 8:36 অপরাহ্ন

    nijederke ontoto manush hishebe gore tulte hobe!

  • Asraful Kabir ডিসেম্বর 2, 2011 at 5:29 অপরাহ্ন

    সবকিছুকে বদলানোর পাশাপাশি নিজেরা নিজেদেরকে সব ধরনের আহাম্মকি থেকে বদলে শোধরে নিয়ে আসব, এটাই হোক সবার কামনা, ভাল থাকুন সবাই, আসুন বদলে যাই…

  • marufnsu ডিসেম্বর 2, 2011 at 12:18 অপরাহ্ন

    What actually happened to our Humanity? Our sisters are even facing this problem at their university.Should not we bring a stop at this brutal practice??

  • Rajib Roy ডিসেম্বর 2, 2011 at 10:58 পূর্বাহ্ন

    thanks for the excellent initiative taken by prothom alo

  • masum rana ডিসেম্বর 2, 2011 at 1:14 পূর্বাহ্ন

    কুড়াল দিয়ে সুন্দর আসবাবপত্র তৈরী করাও যায় আবার একই কুড়াল দিয়ে সুন্দর আসবাবপত্র ভাঙাসহ জীবন নাশ করা যায়. এটা কুড়ালের দোষ নয়, ব্যবহারকারীর দোষ.

  • pahari ডিসেম্বর 1, 2011 at 10:29 অপরাহ্ন

    AMI KONO KICHU BOLTE PARBONA,KARON AMAR KONO KICHUR BOLAR ADHIKAR,SOBBO JOMAJER MANUSHERAI HORON KORECHE,TADER TAKAR R SOKTIR HAT DIYE….NARIRA OPOMANITO HOY,R SE OPOMAN TA JODI AMAR MOTO SHABABIK BA EKTU GORIB CHELERA KORE TOBE BUJHA JAY AAINER KOTO DHARA,R JODI EKTU POYSA OLA CHELERA KORE R MEYETA JODI MODDHO PORIBARER HOY,TAHOLE TOO R GELOI HATER KONO FAK DIYE…….AMARE AAIN I TOO LAGAM HIN GHORAR MOTO,JOTOI TANI SALMAL DEYA JAY NA …….ARO ONEK KICHU JA BOLAR CHILO……

  • M_rahman ডিসেম্বর 1, 2011 at 4:12 অপরাহ্ন

    Mone hoi, dhire, dhire manush mullobudh namok omullo bostuti harie felce……..

  • Dakua ডিসেম্বর 1, 2011 at 12:23 অপরাহ্ন

    অশিক্ষিত সাধারণ এমন অনেকে মনে করেন যে, বিশ্ববিদ্যালয়ে চুরিবিদ্যা শিক্ষা দেয়া হয় কিনা? কারণ উচ্চ শিক্ষিত অনেকেই বেশী বেশী চুরি করে!

    • iqbal ডিসেম্বর 1, 2011 at 12:38 অপরাহ্ন

      চুরিবিদ্যা শিখায় না তা ঠিক। কিন্তু এমন কিছুও শিখায় না যাতে মানুষ চুরি থেকে দূরে থাকে।

      • Dakua ডিসেম্বর 1, 2011 at 1:37 অপরাহ্ন

        ইকবাল/ধন্যবাদ! আসলেই আমাদের শিক্ষা ব্যবস্থায় আমরা সুশিক্ষায় শিক্ষিত হতে পারছি না! তাই শিক্ষিত হয়েও..করি!!

  • somaj korme ডিসেম্বর 1, 2011 at 10:14 পূর্বাহ্ন

    মিসকল দিন বদলে দিন
    অহিংস আন্দোলন
    মিসকল বদলে দিবে আপনার জীবন ও বাঙলাদেশ
    অহিংস আন্দোলনে যোদ দিন বাংলাদেশ বদরল দিন
    মিসকল গণতন্ত্র চর্চা

    রাজনীতির জন্য ঘন ঘন হরতাল, অবরোধ,জনষভা,মিটিং-মিসিল,নিবার্চনে কোন কালো টাকা এবং জালাও-পোড়াও আন্দোলনের কোন প্রয়োজন নেই। প্রতিবাদের জন্য কেবল একিট মিসকলই যথেষ্টে । আপনি বলতে পারেন এটা কিভাবে সম্ভাব? মনে করেন যদি জনগনের অধিকার থাকতো শেখ হাসিনা/বেগম খালেদা জিয়াকে প্রতি সপ্তাহে মিসকলের মাধ্যমে মতামত জানানোর । তাহলে নিমেষই মেষ হয়ে যেত তাদের নেতৃত্। কিন্তু দরিদ্র অথচ মেধাবী,যোগ্য ও দক্ষ ব্যক্তি হতেন দেশের কর্ণৃধার। এভাবে আমরা মিসকলের মাধ্যমে বদলে দিতে পারি । কিন্তু কোন রাজনৈতিক দল এরুপ কোন কর্মসুচী গ্রহণ করবে না । কারণ তারা নিজেরাই নিজেদের দলে পরাজয় বরণ করবে । কিন্তু আমরা এ পরাজয়ে কোন ভয় করি না । কারণ আমরা চাই পরিবর্তন । সেই পরিবর্তন যে কোন ব্র্র্যক্তির মাধ্যমে হতে পারে। আপনিও হতে পারেন সে পরিবর্তনের প্রধান ধারক বা বাহক। এখানে চিরস্থায়ী কোন সভাপতি নাই। তাছাড়া আপনার মেধাবী,যোগ্য ও দক্ষ থাকলে আপনিও হতে পারেন এ সংগঠনের সভাপতি।
    অহিংস আন্দোলনের মাধ্যমে একটি মিসকল বদলে দিবে আপনার জীবন ও বাংলাদেশকে। এ কার্যক্রম বাস্তমমুখী এবং দ্রুতার সাথে আপনার জীবন ও বাংলাদেশকে বদলে দিবে। তাই আসুন দেশ ও নিচজর উন্নয়নে প্রতি শুক্রবার দিন একটি মিসকল দেই। বিস্তারিত জানতে যোগাযোগ করুন ফেসবুকে সমাজ গবেষনা, অহিংস আন্দোলন অথবা 01726401403 এবং 01915651744।। আসুন আমরা প্রথমে নিজেদের ভিতর গণতন্ত্র চর্চা করি। এথানে যদি আমর সঠিকভাবে গণতন্ত্র চর্চা করতে পারি তবে আমরা দেশ পরিচালনায়ও সফল হবো। আপনার সম-মনা বন্ধুদের এ কর্মসূচীতে যোগ দেবার জন্য উতসাহিত করূন। কারণ যে যত সদস্য সংগ্রহ করতে পারবে সে তত বড় নেতা হবে। এ কর্মসূচীর মাধ্যমে অভিঞ্ঝতা অর্জন করে বিভিন্ন,সভা,সমিতি,সংগঠনে ও সামাজিক নির্বাচনে প্রয়োগ করতে পারেন। এভাবে ছোট ছোট পরিবর্তন একদিন বৃহত পরিবর্তনের পথ সৃষ্ঠি করবে।

    • Uzzal287 ডিসেম্বর 1, 2011 at 10:53 পূর্বাহ্ন

      Thanks.!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

  • ROKANURZAMAN@YAHOO.COM নভেম্বর 30, 2011 at 11:05 অপরাহ্ন

    asola amader bangladeshar boyois to matro 40 bosor. sohon-sil manosikotar jonno ata jotasto somoy noy. (tarpor amader oshto rajniti, o-shika, oti abag, a sober modda thaka bariya amara jara bin bodol korar chasta korsi taderka opeakha dorjo sohokara karon rata-rati kono poridorton o-kolponiyo (k s a)

  • Milton নভেম্বর 30, 2011 at 12:05 অপরাহ্ন

    iqbal @ কুড়াল দিয়ে সুন্দর আসবাবপত্র তৈরী করাও যায় আবার একই কুড়াল দিয়ে সুন্দর আসবাবপত্র ভাঙাসহ জীবন নাশ করা যায়. এটা কুড়ালের দোষ নয়, ব্যবহারকারীর দোষ.

    • Uzzal287 ডিসেম্বর 1, 2011 at 10:54 পূর্বাহ্ন

      Ta Thik,Atao Bodlate hobe?

  • Milton নভেম্বর 30, 2011 at 12:02 অপরাহ্ন

    niamulkarim@ Its a social-crime and it is better to protect it by social awareness than legal steps.

  • Milton নভেম্বর 30, 2011 at 12:01 অপরাহ্ন

    shahnewazrahmani@ আপনাকে আমার প্রশ্ন হচ্ছে আপনি “ইভ-টিজিং” কে অপরাধ হিসাবে গণ্য করেন কিনা? কাওকে ভালো লাগলে প্রেমের প্রস্তাব দেয়া আর “ইভ-টিজিং” কী একরকম? আপনাকে ওই মেয়ে কী ধরনের যন্ত্রণা দেয় তা কিন্ত বলেননি. আমার মনে হয় না এ কথাটা সত্য.

    • shahnewazrahmani ডিসেম্বর 1, 2011 at 7:40 অপরাহ্ন

      আপনাকে যথেষ্ঠ বুদ্ধিমান মনে হচ্ছে। হ্যা “ইভ-টিজিং” আমি অপরাধ হিসেবে গন্য করি। সাধারনত মানসিক বিকারগ্রস্থরা এধরনের কাজ করে থাকে। আমি আপনাকে ইঙ্গিত করতে চাচ্ছিলাম সেই সকল মেয়েদের দিকে, যারা বিচিত্র আচরন করে পুরুষদের উত্তেজিত করার চেষ্টা করে থাকে।…

      Amiya Ahsan ভাইকে অভিনন্দন তার সাহসী অভিমতের জন্য। আমার কথা অনুসরে তাকে ভার্চুয়াল চুমু পাঠালাম। ভাই আপনি বিশ্বাস করবেন কিনা জানিনা, আমিও বুকে হাত দিয়ে একথা বলতে পারি। এর বিনিমেয় আমি সেই মেয়েটির কাছ এ মন্তব্য পেয়েছি, আমার ‍‍”জিনিসটা” নাকি পরিপক্ক হয়নি। বুঝেন ঠ্যালা…
      ধন্যবাদ…

  • Brightboy নভেম্বর 30, 2011 at 9:56 পূর্বাহ্ন

    ha. amio amnar monober shata akmon. Amader somajer manus sob manobio gunaboli harata boshacha. Jodi manusher modha manobik gunaboli thakto toba aj somaja evtiging taktona, aj somaja gush takto na, aj somaja durniti takto na. ti amio chi somaja poribortoner zor uthuk. Ar ai poriborton somvob hota para acmator icca dara…

  • Amiya Ahsan নভেম্বর 29, 2011 at 4:25 অপরাহ্ন

    ami buke hat dia blte parii ami kokhno kno meyeke dakhe bck sound kriinaii,,ba knio rkm jesture krii naiii…….
    and apnar problm er solution holo—apni meyeta k bhalo kore bujhan…otherws police k boln

  • shahnewazrahmani নভেম্বর 29, 2011 at 4:17 অপরাহ্ন

    ভাই, যে যতই বড় কথা বলুক না কেন এই কর্ম থেকে মহান ব্যক্তিত্তরাও মুক্ত নন। যদি কোন ভাই বুকে হাত দিয়ে বলতে পারেন এই কর্ম কোন দিনও করেননি, তবে আমি তার হাতে চুমু খাব।

    নারী-পুরুষ একে অপরকে আকর্ষণ করার জন্য নানা পথ অবলম্বন করে থাকে, এটি সম্ভবত আদম-হাওয়া এর পরথেকে চলে আসেছে। তবে এর প্রকাশ ভঙ্গি সময়ের সাথে পাত্র ভেদে নানা ধমের হয়ে থাকে। ক্ষতির কারণ হয়ে গেলে অবশ্যই দু:ক্ষজনক!

    আমার একটা প্রশ্ন আছে?
    দীর্ঘ দিন ধরে একটি মেয়ে আমাকে নানাবিধ যন্ত্রনা দিচ্ছে!
    এক্ষেত্রে আমি কি করতে পারি?
    আমি কি পুলিশের সহায্য নিব???

    • pother manush নভেম্বর 29, 2011 at 4:29 অপরাহ্ন

      shahnewaj vai ami apnar sathe ek mot.asole ki teas sobai korse.hoito keu sundor vabe present kore ,hoito keu oshundor vabe.r bepar dui pokkhoi kore.

    • Nil Noyon ডিসেম্বর 1, 2011 at 12:54 অপরাহ্ন

      Vai apni polish na oi meyer baper asroy nin…..bap na thakle boro vai….
      asha kori kaj hobe….
      shesh porjonto purush rao Eve teasing shikar ????

  • niamulkarim নভেম্বর 29, 2011 at 3:26 অপরাহ্ন

    The police force of an area knows the actual situation of the area. They know everything because they have intelligent branch. So why they don’t stop crime of that area? why we came to know about the criminals after the crime occurs? Most of the time police officers said that they don’t know anything about the crimes. But we can see our journalists are smarter and faster than the police that they get the information and publish the news. Police take steps after reading the news on paper. Why is that? are they so much inactive that we need to push them to remove crime? sometimes they force us to do crime. we need to bribe them to have our passport clear. We all know that. otherwise they report that we are invalid. Why is all these?

  • iqbal নভেম্বর 29, 2011 at 2:32 অপরাহ্ন

    কেন ভাই মিডিয়াগুলোতে তো নিখুঁতভাবে আমাদেরকে প্রেমের শিক্ষা দেওয়া হচ্ছে।

    • pother manush নভেম্বর 29, 2011 at 4:41 অপরাহ্ন

      yes

    • otolornob ডিসেম্বর 1, 2011 at 1:33 পূর্বাহ্ন

      manush prem korbe eitai shavabik. 90% couple bia korte chay. kintu shomaj deyal dia rakhse. age garai-bari tarpore bia. keo ei shamajik shomossa nia kotha bolena. mojnura biroher gaan rochonay besto aar media besto marketing e.

      • ARIFHASAN ডিসেম্বর 1, 2011 at 2:43 পূর্বাহ্ন

        কেউ অসম প্রেম করবে অথচ পরিবার তথা সমাজ তাকে কিছু বলবেনা,তাই তো? সামাজিকতার দেয়াল আছে বলেই আমাদের দেশে বিবাহ বিচ্ছেদ এর হার একেবারেই কম।সামাজিকতা না থাকলে ইউরোপ/আমেরিকার মত মিনিটে -মিনিটে বিবাহ বিচ্ছেদ হত।মানুষ প্রেম করবে এটাই স্বাভাবিক,প্রেম করতে গিয়ে শারিরীক সম্পর্কে জড়াতে চাবে এটাও স্বাভাবিক।এখানেই সমাজ দেয়াল হয়ে দাঁড়াবে ।সমাজ আমাদেরকে অনেক অন্যায় থেকে বেচে থাকতে সাহায্য করে ।এখন বলুন, সমাজ/সামাজিকতা না থাকলে কি ভাল হয় ???

        • Engl ডিসেম্বর 1, 2011 at 10:23 পূর্বাহ্ন

          আরিফ হাসান: আপনার সাথে একমত।
          বাংলাদেশ আর পাশ্চাত্য এক না। এইদেশে কোন মেয়ে স্বামী নির্যাতিত হয়ে বাবার বাড়িতে ফিরে এলে বেশিরভাগ ক্ষেত্রে বাবা মা অথবা ভাই-বোন কেউ না কেউ তার দায়িত্ব নেয়(শুধু অর্থনৈতিকভাবে না সামাজিকভাবে, মানসিকভাবে)। পাশ্চাত্যে এই রেয়াজ নাই, তাদের নীতি “নিজের ঠেলা তুমি নিজে সামলাও” যার ফলে পাশ্চাত্যে নারীদের মধ্যে আত্নহত্যার প্রবনতা অনেক বেশি, এবং ওদের দেশে বৃদ্ধদের জায়গা ওল্ড-হোমে।

© বদলে যাও, বদলে দাও!