Home » ইভটিজিংমুক্ত বাংলাদেশ চাই » ইভ টিজিং থেকে পরিত্রান পাওয়ার শর্ত।

ইভ টিজিং থেকে পরিত্রান পাওয়ার শর্ত।

3,109 বার পঠিত

আমারা স্বাধীনতার ৪০ বছর পার করেছি ঠিকই, কিন্তু আমরা কি স্বাধীনতার ৪০ ভাগ স্বাদ ও ভোগ করতে পেরেছি? কিছু সামাজিক রোগের কারণে আমরা স্বাধীন জাতি হয়েও স্বাধীনতার স্বাদ পাচ্ছি না। এইসব সামাজিক রোগের মধ্যে ‘ইভ টিজিং’ অন্যতম।

প্রকাশ্যে যৌন হয়রানির আপর নাম ইভ টিজিং, যা পুরুষদের মাধ্যমে নারীদের প্রতি যৌন ইঙ্গিতবাহী মন্তব্য, প্রকাশ্যে অযাচিত স্পর্শ, শিস দেওয়া বা শরীরের সংবেদনশীল অংশে হস্তক্ষেপ করা। এটা সম্ভব হয় কিছু বিকৃত মস্তিষ্কের পুরুষের দারা এবং কিছু নারীদের দারা যারা নিজেরাই সুজক করে দেই তাদের চলাফেরা ও অসামাজিক পোশাক পরিধানের মাধ্যমে।

যারা এই অপরাধের সাথে জরিত তাদের প্রতিহত করা, প্রতিবাদ করা, পরাজিত করা আমাদের পবিত্র দায়িত্ব। আর চুপ করে থাকলে চলবে না। আমদেরকে যে পারতে হবেই, আমদের নিজেদের জন্য, আমদের মা-বোনদের জন্য, আমদের ‘মা’ তথা দেশের জন্য। আর যারা ইভ টিজিং আর শিকার হচ্ছে তাদের উচিৎ তাদের অবিভাবকদের জানানো(অনেকে আছে যারা লজ্জা, সন্মানের ভয়ে ইভ টিজিং আর কথা কাউকে বলে না), তাদের নিয়ে পুলিশ ষ্টেশনে যেয়ে অপরাধীদের বিরুদ্ধে অভিযোগ করা।

ইভ টিজিং থেকে পরিত্রান পাওয়ার প্রথম শর্ত হচ্ছে সমাজিক সচেতনতা। আমরা সকলে যদি সচেতন হয় তাহলে বখাটেরা কখনই একটি মেয়েকে বিরক্ত করার সাহস পাবে না। সামাজিক সচেতনতার পাশাপাশি আরেকটা বড় শর্ত হচ্ছে, ইভ টিজিং প্রতিরোধে একটি আইন তৈরি করা। প্রচলিত আইনে কখনো প্রকৃত অপরাধীদের সঠিক বিচার করা সম্ভব না, তাই সরকারের উচিৎ ইভ টিজিং বিষয়ে একটি আলাদা আইন করা।

ধন্যবাদ-
rony.sarker@yahoo.com
বদলে যাও বদলে দাও মিছিল।

 

মন্তব্য
  • nusrat ডিসেম্বর 15, 2011 at 10:00 অপরাহ্ন

    Mehedi vai,what is wrong with you?what is the problem with ladies dress?your concept is wrong vaiya.I am not fashionable.listen,i wear dress with VEIL but also i heared bad language,tease etc.so…..i was not wrong that time.now what u

    • nusrat ডিসেম্বর 15, 2011 at 10:01 অপরাহ্ন

      Now what u say?

  • মেহেদী হাসান নাহিদ ডিসেম্বর 15, 2011 at 1:38 পূর্বাহ্ন

    আমি গতদিন ইভটিজিং রোধে মেয়েদের ভুমিকার কথা বলেছিলাম। ওখানে আমি লিখেছিলাম “ইভটিজিং রোধে মেয়েরাও অনেক ভুমিকা পালন করতে পারে। আজকালকার মেয়েরা যেরকম পোশাক আশাক পরে, তাদের চাল-চলন যে রকম এটাও ইভটিজিং এর অন্যরকম একটা প্রধান কারন।” এটা পরিবর্তন করা দরকার। এতেও নাকি অন্যায় হয়েছে? আসলে আমাদের দেশটা এমন হয়েছে যেখানে মেয়েরা অন্যায় করলেও সেটা বলা যাবে না। যার অর্থ মেয়েরা এ রকমই চলাফেরা করবে, ছেলেরা মেয়েদের দেখলে মাথা নত করে অথবা চোখ বন্ধ করে চলে যাবে।মেয়েরা পরিবর্তন হতে পারবেনা। আজকে একটা মেয়ে সেচ্ছায় নোংরামি করলে সেটা সমস্যা না, কিন্তু আপনি যদি তা দেখে তাকে নিষেধ করেন সেটা বিসাল অপরাধ। আজকে একটা মেয়ে চাইলেই ইভটিজিং এর মামলা দিতে পারে একটা ছেলের বিরুদ্ধে এবং পুলিশ সেটা গ্রহনও করবে কিন্তু একটা ছেলের দেয়া মামলা কখনোই পুলিশের কাছে ততটা গ্রহনযোগ্যতা পায় না। আজ একটা ছেলে একটা মেয়েকে নিয়ে পালিয়ে যাক, মেয়ের বাবা থানায় মামলা করলে তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহন করা হবে, কিন্তু ছেলের বাবা যদি মেয়ের নামে মামলা করে তাহলে সেটার গ্রহনযোগ্যতা থাকবেনা। আজ যদি কোন স্ত্রী তার স্বামীকে ছেড়ে চলে যায় তাহলে আইনি কোন সমস্যা নাই, আর যদি স্বামী স্ত্রীকে ছেড়ে চলে যায় তাহলে বোঝা যায় কত ধানে কত চাল…
    আসলে আমাদের দেশে এখন আমাদের অস্তিত্বটাই দিনে দিনে হ্রাস পাচ্ছে। আর এর জন্য দায়ী মেয়েলী/নারীবাদী কিছু পুরুষ।

    আসুন ইভটিজিং রোধে নারী পুরুষ ভেদাভেদ ভুলে সকলে রুখে দাড়াই।

    ধন্যবাদ

  • Manobendra Biswas ডিসেম্বর 14, 2011 at 3:46 অপরাহ্ন

    Rony@ Jei perception e amra juddho koresi sei hisebe sadhin hoyesi but “Government of the people’s republic of Bangladesh” er citizen hisebe amra sadhin noi. so, “আমারা স্বাধীনতার ৪০ বছর পার করেছি ঠিকই, কিন্তু আমরা কি স্বাধীনতার ৪০ ভাগ স্বাদ ও ভোগ করতে পেরেছি?” e kothatir sathe ami ekmot noi.
    “প্রকাশ্যে যৌন হয়রানির আপর নাম ইভ টিজিং, যা পুরুষদের মাধ্যমে নারীদের প্রতি যৌন ইঙ্গিতবাহী মন্তব্য”..ei kothatir satheo ami vinnomot poshon korsi cause ইভ টিজিংএ both Gender e Committed hote pare.
    ইভ টিজিং থেকে পরিত্রান পাওয়ার শর্ত hisebe ধর্মীও মুল্যবোধ সৃষ্টি এবং ইসলামী পর্দা ব্যবস্থার মাধ্যমে ইভটিজিং বন্ধ করা যাবে না. cause amara sobai ekta dhormio anuvuti belong kori but keu seta palon korar proyojon mone kori na (5 oakto namaj), sekhane eve teasing toh onk durer kotha. amader coomon ovvesh practically kono solution na pelei dhormer dohai deya. ar ei johai er jonno amader jatigoto eto motoved. ইভটিজিং এ সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হল এই উপমহাদেশ আমরা জারা ধর্মীও মুল্যবোধ হুম্রি খেয়ে পরি। পশ্চিমা বিশ্বগুলো তো এত হয়রানি হয়না, সেখানে আমরা েকন ?????
    আমাদের সমাজের কিছু বখাটে অশিিক্ষত ছেলেরা এই কাজে লিপ্ত হয়।
    ধর্মীও মুল্যবোধ কিংবা ড্রেসঅআপ দিয়ে এর পরিত্রান সম্ভব নয়। আমি মনেকরি এর পরিত্রান উপায়..।।এর জন্য দরকার প্রাথমিক স্কুল ত্থেকেই একটি সাবজেক্ট থাকবে যেখানে “socially peaceful activities, and sex and gender” নিয়ে পরানো হবে এবং এখন থেকেই শক্তিশালি সমাজিক সচেতনতা তৈরি করতে হবে। তাহলেই হয়ত আমাদের এই মিছিল সার্থক হবে।

    • রনি সরকার ডিসেম্বর 14, 2011 at 7:13 অপরাহ্ন

      @Manobendra Biswas, brother everybody has different concept in a particular area, I just wrote my concept in respect of Ev teasing, your opinion also reflect your concept, I respect your concept, the main thing is, we should have find a way to escape from this crisis by any respective way, might be mine or might be your way.. thanks..

  • salim uddin rezvi ডিসেম্বর 14, 2011 at 2:03 অপরাহ্ন

    ইভটিজিং প্রতিরোধে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে। সামাজিক আন্দোলন গড়ে তোলতে হবে।সরকার যদি ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে মসজিদ কে কেন্দ্র করে খতিব সাহেবেদের কে নিয়ে একটি সামাজিক সচেতেনতা মূলক পদক্ষেপ গ্রহন করতে পারে তাহলে দ্রুত সুফল পাওয়ার সম্ভাবনা বেশী।

    • রনি সরকার ডিসেম্বর 14, 2011 at 7:15 অপরাহ্ন

      প্রথম শর্ত হচ্ছে সমাজিক সচেতনতা।

  • Rajan_Ahmed ডিসেম্বর 14, 2011 at 12:38 অপরাহ্ন

    হাদিস এ আছে, দুনিয়া হল অনেক কাঁটা ওয়ালা গাছের স্থান তাই তুমি দেখে পথ চল। আর সেই কাঁটা যদি তোমার শরীর এ বাধে তাহলে তুমি জান্নাত এ প্রবেশ করতে পারবে না। এই কথা বিবেচনা করে আমরা কে ছোট কাপড় পড়লো না পড়লো সেই দিকে খেয়াল না করি। আমরা আগে নিজেকে সমজত রাখি। শুধু আমরা আমাদের বোনদেরকে নিজের নিয়ন্ত্রণ এ রাখি। তাহলে আমি আশা করি আর কোন ইভটিজিং হবে না এবং আর কেউ ছোট কাপড় ও পরবে না।

    • রনি সরকার ডিসেম্বর 14, 2011 at 7:17 অপরাহ্ন

      ১০০% ঠিক, পাশাপাশি নিজেদের ঠিক হতে হবে।

  • Nabodhara ডিসেম্বর 14, 2011 at 9:20 পূর্বাহ্ন

    Leaving this group…
    ”মেহেদী হাসান নাহিদ
    ইভটিজিং রোধে মেয়েরাও অনেক ভুমিকা পালন করতে পারে। আজকালকার মেয়েরা যেরকম পোশাক আশাক পরে, তাদের যা চাল-চলন যে রকম এটাও ইভটিজিং এর অন্যরকম একটা”’
    jekhane unader mato gaani lokra bodlate asheche, shekhane na thakai valo… unara jakhon bodle jaben takhon abar ashbo…..
    joy Bangla…. Shabai k bijoy dibosher shuvechaa…. protin rate ghumate jabar age vabi kaal shunbo judhaporadhider bicar habe kaal…. ami jani e r shapno nai… habe khub taratai i habe….

    • Mridul ডিসেম্বর 14, 2011 at 11:25 পূর্বাহ্ন

      ধন্যবাদ মেহেদী হাসান নাহিদ ভাই,
      আমি আপনার সাথে একমত। আমাদের ক্যাম্পাসে মেয়েরা যেরকম পোশাক আশাক পরে, সেখানে আমি বলবো তাদের অপমানটা ঠিক আছে। আমি মেয়েদের বলতে চাই আগে আপনারা একটু ভদ্রতা মেনে চলুন। আপনি কেন সবাইকে সুযোগ দেবেন?

      • মেহেদী হাসান নাহিদ ডিসেম্বর 15, 2011 at 1:10 পূর্বাহ্ন

        ধন্যবাদ Mridul ভাই। আমিও চাই ইভটিজিং প্রতিরোধ করতে, কিন্তু সেজন্য দরকার নারী পুরুষ সকলের সমান সহযোগিতা। মেয়েদের প্রতি একটাই অনুরোধ আপনারা এমন কোন সুযোগ দিবেনা যাতে ছেলেরা ইভটিজিং এর সুযোগ পায়। আমাদের অঞ্চলে একটা কথা আছে “বিচার মানি কিন্তু তাল গাছটা আমার” এ রকম টেনডেন্সি থাকলে হবেনা।

    • রনি সরকার ডিসেম্বর 14, 2011 at 7:28 অপরাহ্ন

      @Nabodhara, আপনি কি অনেক বুদ্ধির অধিকারী? মনে তো হয় না।

    • মেহেদী হাসান নাহিদ ডিসেম্বর 15, 2011 at 1:12 পূর্বাহ্ন

      Nabodhara ভাই আপনাকে খুব সেন্টিমেন্টাল মনে হচ্ছে…

    • মেহেদী হাসান নাহিদ ডিসেম্বর 15, 2011 at 1:50 পূর্বাহ্ন

      ভাই গ্রুপে থাকা না থাকাটা সম্পুর্ন আপনার ব্যক্তিগত। আমি just আমার concept টা share করলাম। আসলে এতে এতটা সেন্টিমেন্টাল হবার কিছুই নেই।…

  • asikahamed36@yahoo.com ডিসেম্বর 14, 2011 at 2:31 পূর্বাহ্ন

    ami apnar sata ak mot

  • মেহেদী হাসান নাহিদ ডিসেম্বর 14, 2011 at 12:34 পূর্বাহ্ন

    ইভটিজিং রোধে মেয়েরাও অনেক ভুমিকা পালন করতে পারে। আজকালকার মেয়েরা যেরকম পোশাক আশাক পরে, তাদের যা চাল-চলন যে রকম এটাও ইভটিজিং এর অন্যরকম একটা প্রধান কারন। হয়তোবা ইভটিজিং সংঘটিত হবার পিছনে ছেলে ও মেয়ের অপরাধের অনুপাত ৬০:৪০ কিন্তু সেখানে সমস্থ দোসটাই ছেলেদের মাথায় চাপিয়ে দেয়া হয়েছে। হয়তোবা আমার কথা শুনে মনে হতে পারে আমি ইভটিজারদের পক্ষে কথা বলছি, সত্যিকথা বলতে আমিও ইভটিজারদের ঘৃনা করি। আমি ঠিক বলতে চাচ্ছি ইভটিজিং রোধে আমাদের পারিবারিক ভাবে যেরকম শিক্ষা প্রয়োজন, ঠিক তেমনি মেয়েদের নিজেদেরও নিজেকে সচেতন ও সামলে চলা দরকার। কারন এক হাতে তালি বাজেনা।

    • রনি সরকার ডিসেম্বর 14, 2011 at 7:31 অপরাহ্ন

      মেহেদী হাসান নাহিদ, ভাই এরএকটা সমাধান বাহির করার চষ্টা করি আমরা সকলে।

      • মেহেদী হাসান নাহিদ ডিসেম্বর 15, 2011 at 1:03 পূর্বাহ্ন

        অবশ্যই রনি ভাই, আমরা সকলেই ইভটিজিং রোধে চেষ্টা করব।
        কিন্তু আমি শুধু বলতে চাইছি ছেলে-মেয়ে আমাদের সকলেরই দরকার নিজেদের সচেতন হওয়া।

  • abc10 ডিসেম্বর 9, 2011 at 11:32 অপরাহ্ন

    Valo lakha san.thanks

  • srkshazu ডিসেম্বর 9, 2011 at 7:31 অপরাহ্ন

    ধর্মীও মুল্যবোধ সৃষ্টি এবং ইসলামী পর্দা ব্যবস্থার মাধ্যমে ইভটিজিং বন্ধ করা যাবে । বর্তমানে যে রকমের পর্দা করে অর্থাৎ বোরকা পরে মেয়েরা বের হয়, তাকে পর্দা বলে না । ইসলামী শরীয়ত অনুযায়ী মেয়েদের কাপড় ডেলা-ঢালা হতে হবে যাতে তাদের দৈহিক আকার আকৃতি বোঝা না যায় । নিজে না বদলালে বদলাবে না কিছুই । প্রথমে মেয়েদের বদলাতে হবে এবং বখাটে ছেলেদের বিরুদ্ধে আমাদের সবার এ গিয়ে আসতে হবে । এবং অনেক নির-অপরাধ ছেলেকে ইভটিজিং মামলার শিকার হতে হয় তাদের দিকে আমাদের নজর দিতে হবে । আর শুধু ছেলেরা না, এখন অনেক মেয়েরা ছেলেদের ইভটিজিং করে তার প্রতি খেয়াল রাখতে হবে ।

  • ENGR.MAHMUD@YAHOO.COM ডিসেম্বর 9, 2011 at 12:30 অপরাহ্ন

    64 district e 64 group koro and strong group & tader cell number paper e always published kora uchit jate kono mea eve teasing sikar bar bar hole phone kore janate pare. tobe group e oboshy ekjon news reporter thakte hobe.

    • Nil Noyon ডিসেম্বর 9, 2011 at 4:50 অপরাহ্ন

      ENGR. MAHMUD shaheb,apni to Ev teasing thamaite gia gundami shuru korar chinta kortesen.Ek group Ev teasing korbe arek group thamabe.Chomotkar…..
      Acca apni nishchoi dhakate thaken?Tahole apni dhakar group tar dayitto nen.Neben?

      Vai amader oto shomoy karo nai.Jani apnar o nai.

      Ektu chinta koren, j lebeler chelera Ev teasing kore tader k apni ami thamate parbo?
      Danda chara ki tader k thamano shomvob?
      Danda jodi amrai hate nei,kisu din por dekhben amader nam newspaper e ashbe….top terror er list e.lolz.

      Ev teasing jinish ta hoy area & Person basis e.

      *Kisu bishesh bishesh arear meyera Beshi Ev teasing er shikar hoy:

      1.Area chinnito korun.
      2.Special force er bebostha korun.(Eta holo danda marar bebostha)

      Ekta Ev teaser k accha moto danda lagaile oi area te Ev teasing er poriman kome ashbe.

      *arekta bepar holo Bishesh bishesh meyera Ev teasing er shikar hoy.

      Amader desh unnoto hocche.Culture devolop hocche.Poshak e poriborton ashche.But Amra muslim country te bash kori eta meyera mathay rakhleo Ev teasing komar khetre bepar ta shohayok hobe.
      R meyeder khetre boli,Golar voice raise korar cheshta korun.Jai hok na keno,nije der k meye vebe gutiye neben na.Shokto golay kotha bolun,dekhben poristhiti onek tai apnar control e thakbe.

      Jeta amar kase shomadhan mone holo janalam.Shobai khoma shundor drishti te dekhben.Amio chai desher kono meye Ev teasing er shikar na hok.

  • noushad_ctg ডিসেম্বর 9, 2011 at 9:03 পূর্বাহ্ন

    Hotash Howar Kisu Nei !!! Nishchoi Amader Desh Ev Tesing Mukto Hobay !!! Er Jonno Proyojon Mediar Aro Joralo Bhumika & Gono Sochetona !!! Jekhaney Ev Tesing Shekhanei Protibad Kortay Hobay !!!
    Ashol Kotha Holo Shoth Shahos,Daittobodh Thaka Chai – Amader Shokoler !!!!!!!!!!!!!!!!!!!!!!!

  • noushad_ctg ডিসেম্বর 9, 2011 at 8:39 পূর্বাহ্ন

    Ev Tesing Er Biruddhay Shamazik Protirodh Goray Tultey Hobay ! Aijonno Shokoleri Egiye Asha Ucit !

  • Riaz Ahmed ডিসেম্বর 8, 2011 at 4:54 অপরাহ্ন

    evtesing shudu chelera noi meyera o kore ..

    • faria ডিসেম্বর 8, 2011 at 11:29 অপরাহ্ন

      kibhabe??

  • faria ডিসেম্বর 8, 2011 at 4:14 অপরাহ্ন

    nicher koikti comment pore hotash olam.Onekei bolechen,meyder bhalo kapor pora uchit,chokh namiya cholafera kora uchit.Kintu ekbar chinta korun to,ei bochor amader desh e joto gulo mey eve-teasing r shikar hoiye suicide koreche tara besher bhagoe chilo lower middle-class or middle-class.E desher kono lower middle class r mey ki emon kono kapor pore ja shomaje grohonjoggo noi??Ekta mey jokhon bhalo kapor abong bhodro bhabe cholafera kore tokhnp take rastai bokhate cheleder kach theke kharap comment shunte hoi.Amder shomaj akhono nari r obosthan onek niche.nari ke shudho nari noi,prothom e manush hishabe gonno korte hobe.

    • Dakua ডিসেম্বর 8, 2011 at 4:19 অপরাহ্ন

      faria/ ভালো লিখেছেন। ধন্যবাদ!

    • Riaz Ahmed ডিসেম্বর 8, 2011 at 4:51 অপরাহ্ন

      ami apner sathe ekmot hoite parlam na

  • morshed@alam ডিসেম্বর 8, 2011 at 1:46 অপরাহ্ন

    *আমরা কি স্বাধীনতার ৪০ ভাগ স্বাদ ও ভোগ করতে পেরেছি? পারবো কেমন করে আমরা যে অস্বাধীন মানুষ…!আমাদের দেশে যে সরকার-ই ক্ষমতায় আসে সেই দলের যত নেতা কর্মী আছে তারা সবাই স্বাধীন….
    *তাদের নিয়ে পুলিশ ষ্টেশনে যেয়ে অপরাধীদের বিরুদ্ধে অভিযোগ করা. * হ্যা অভিযোগ করবে… তার পর তদন্ত কমিটিও করবে সরকার কিন্তু আমরা কি কোনদিন ও জানতে পেরেছি ওই তদন্ত কমিটি কি রিপোট দিয়েছিলো ? আমরা শুধু জানতে পারি অভিযোগ কারিরা আবার হয়রানির শিকার হচ্ছে । অপরাধিরা ঘুরে বেড়াচ্ছে পুলিশ তাদের গ্রেফতার করছেনা।কাউকে মেরে ফেলা হচ্ছে আবার কাউকে হুমকি দিচ্ছে অভিযোগ তুলে না নিলে পুরো পরিবার কে শেষ করে দিবে………!!! তাহলে আমরা কার কাছে বিচার চাইবো….? *****বোনেরা তোমরা যারা হয়রানির শিকার হচ্ছো তোমরা নিজেরাই তাদের শাস্তি দিয়ে দাও এমন শাস্তি দিবা যাতে অন্যজনে দেখলে ভয় পায় এবং জিবনে অপরাধ করার সাহস না পায়…… ******

    • Dakua ডিসেম্বর 8, 2011 at 2:15 অপরাহ্ন

      morshed@alam/ আইন নিজের হাতে তুলে নেয়া ঠিক নয়! সবকিছুরই শুভ পরিবর্তন হোক এটাইতো সকলের আশা! তাইতো বদলে যাও বদলে দাও!

      • morshed@alam ডিসেম্বর 10, 2011 at 12:59 পূর্বাহ্ন

        Dakua @ আমি জানি আইন নিজের হাতে তুলে নেওয়া কোনদিনও ঠিক নয় । তাই বলে তো এভাবে চলতে দেওয়া যায়না….? যেখানে থানা পুলিশ করে ও আইনের বিচার পাওয়া যায়না উলটো হয়রানির শিকার হতে হয় …সেখানে আপনি হলে কি করতেন ?

  • H.H.M.BILLAL ডিসেম্বর 8, 2011 at 9:25 পূর্বাহ্ন

    eve teasing akti shamajik bedi but tar protikarer jonno Sele meye both of them shadan hote hobe. Meyeder vabte hobe ata BD & amader culture others country er moto noy tai poshaker shalinota prowjon. R seleder prodan problem bekarotto. Etai eveteasing er prodan otsho.

  • Tahmid Rahaman ডিসেম্বর 8, 2011 at 8:38 পূর্বাহ্ন

    hmmmm eve teasing er jonno sudhu je selera daibodho ta noi meyerao onek provab rakhe er vetor apnara ki mone koren?????? ami apnar sathe ek mot…….(@ rowson ara maam

  • Rowshon Ara ডিসেম্বর 7, 2011 at 6:56 অপরাহ্ন

    In my opinion,”Self guidance is the best guidance”.Let’s change ourselves.

    • sameen ডিসেম্বর 16, 2011 at 12:04 পূর্বাহ্ন

      my apologies nusrat for i also belong to the cls from which you heard tease, etc r mehedi ,apni masculinity bolte ki bujhan ami jani na but apnar nijedr opir jodi etutuku controll na thake then u better change youir gender status to unech.

    • sameen ডিসেম্বর 16, 2011 at 12:52 পূর্বাহ্ন

      rowshon ara mam
      probably because of my thickness of skull, i didn’t get what you wanted to mean by ”Self guidance is the best guidance” .but does it refers that when a class 7 girl is so raped that that she bleeds even hours after she is killed, it is her fault, when a two & a half yrs old girl is raped it is her fault that the unechs ,yes they are so though they claim themselves to be men, got erotic at the sight of her, and when 7 yrs old Trisha have to give her life to protect herself from our mehedi & his lot it was her fault that she born a girl?

  • Rowshon Ara ডিসেম্বর 7, 2011 at 4:39 অপরাহ্ন

    Thanks Rony Sarker, I support you & I want to add more.I think everyone should preserve her/his own honer.Firstly,the women should wear well permitted dress & their eye-site will be down words .Secondly, man should keep their mind pure & innocent .Thus all will be okay.So, “bodle jao,bodle dao”

    • Dakua ডিসেম্বর 7, 2011 at 4:44 অপরাহ্ন

      Rowshon Ara/ এটা কি সম্ভব!! তাহলে তো কোন সমস্যাই নেই! কিন্তু এভাবে কি পৃথিবী চলবে!!

      • রনি সরকার ডিসেম্বর 7, 2011 at 8:01 অপরাহ্ন

        Dakua ভাই, পৃথিবী তে সবই সম্ভব, আর এটা সম্ভব করানোর জন্যই তো আমরা এখানে কথা বলতেছি, তাই নই কি?

    • রনি সরকার ডিসেম্বর 7, 2011 at 7:56 অপরাহ্ন

      Exactly, Rowshon Ara Ma’am.

    • prokhoralo ডিসেম্বর 8, 2011 at 4:43 অপরাহ্ন

      excuse me , you suggested man to keep mind pure then why we telling others bodle dao-bodle jao.Is that a matter just telling anybody
      to turn gentle and he will change himself like magic.not so easy.We have to made a method that almost everybody would bound to be gentle…….88-01745929022

    • Nabodhara ডিসেম্বর 14, 2011 at 9:08 পূর্বাহ্ন

      What did u mean By “” their eye-site will be down words” ??!!!
      How dare u saying girls or women to keep their eyes down? I cant believe people like u are asking for “bodle ja bodle dao”. Change urself first…

  • masum rana ডিসেম্বর 7, 2011 at 3:57 অপরাহ্ন

    bortoman shomay evtigin ak t marathok vairas.
    ai vairas thakay ahmader k rog muktho thaktay holay ahmaderk kisu niom manay chola ucet. jamon……….
    01. protyom motho meyder valo vabay chola fera kora ucet.
    02. meyder shoto shoto poshak pora ucet noy.
    03. ohjata mobaile misscall deojabay na.
    04. hindi filem staly chola fera kora jabay na.
    05. pita mata r ohte ahdoray meyra shoto poshak poray. tha pora cholbay na………………………………………………………………..

    • রনি সরকার ডিসেম্বর 7, 2011 at 8:05 অপরাহ্ন

      masum rana ভাই, সব দোষ শুধু মা-বোনদের উপর দিলেন? আমাদের ও তো অনেক দোষ আছে, এগুলোও পরিবর্তন করতে হবে…।

    • nusrat ডিসেম্বর 14, 2011 at 11:33 পূর্বাহ্ন

      Do u know what u are saying????????Please brother at first change ur mind and expand your knowledge about whole thing,not only women dress.pls brother

      • sameen ডিসেম্বর 16, 2011 at 12:20 পূর্বাহ্ন

        there is no point yelling nusrat, you can treat a blind but not a one who is determined not to see

    • nusrat ডিসেম্বর 14, 2011 at 11:36 পূর্বাহ্ন

      I am telling about masum rana comment.really very funny comment.

    • maxsakib_leader ডিসেম্বর 14, 2011 at 12:14 অপরাহ্ন

      Mr. Masum Rana vhai, apnar nijek onek smart mone hoy? Ami naribadi noi. Akta mey ki kapor porlo ta akanto baktigoto bapar. Shai meyer shoril dakhe kayo takabe or comment korbe ata shai baktir nichu mon manoshikotar porichoy. Meyra western dress pora bondho korlai Eve-teasing bondho hobe apni amader granti dite parben? Please change your attitude your life will be changed.

      NOTE: Be careful on your words when you are in crowd..

  • ahmad4252@gmail.com ডিসেম্বর 7, 2011 at 3:27 অপরাহ্ন

    Dear Brothers/Sisters,
    We have started to say the bottom line of DSE index should be 5000 but
    as per the expert the bottom line must be 6500, not less than that.
    We are illiterate, that’s why one can say market index bottom line
    will be 5000.

    Actually the bankers, Insurance companies, Finance companies,
    Companies Directors and The Gamblers are keeping the index down for
    their own benefit. They are liable for the downfall. What’s ever they
    are doing, they are doing for their own benefit. They are not thinking
    for us or for the country. They can pay to the print or electronic
    media to publish the news in their favor. Or they are the owner of the
    media.
    Now the question is that why they want to keep the index down to 5000.
    The giants (All the Banks, Insurance, Finance companies, Companies
    Directors and the gamblers) already sold their most of the shares in
    December 2010 before fall down. They have made their profit.
    Bangladesh Bank and Finance ministry has given some guide line which
    making the difficulties for the giants.

    So to get that guideline in their favor they are just pushing down the
    index, now public will start the protest, public suffering will be
    high, and government will do the needful to change the guideline in
    favor of the giants. They will start buying again when all the
    guideline will be in their favor. Now they are waiting for CRR and SLR
    to reduce, other than that all the guideline is in their favor.

    We would like to request all the print and electronic media to help
    small investors, now you do know what to do.
    Dear Brothers/Sisters, let us pray to Allah. Allah will change their
    mind and they will start to think
    About us. May Allah bless all of us.

    From 30th of November 2011 a group of Nonresident Bangladeshi started
    “Dhoa younus” ( 125,000 times per day ) for the stabilization of the
    Capital Market. “Dhoa Younus” will last for next 40 days. If anyone
    want to join the “Dhoa Younus” please find below the address: Jamia
    Arabia Nooria Atimkhana Madrasa, Vill : Mogar Khan , P.O. National
    University, Gazipur Sodor , Gazi Pur . you can call Mr. Lahazuddin
    008801711580938.
    Allah Bless you.

    Thanks and best regards

    Ahmad Sarafuddin

  • ahmad4252@gmail.com ডিসেম্বর 6, 2011 at 9:25 অপরাহ্ন

    Are we going to stay as “Ostrich” ? No, No more. We have started to talk, we will not stop. “Bodle jao, Bodle dao”, if you can change yourself, you can change the world. Please start to talk against those media, who helped the Corruption. We will be in favor of media but not in favor of corrupted media. We will not be Ostrich.We will fight against ” Black dress Elena khan “, ” To make money Elena khan can do anything”.

  • Biswajit ডিসেম্বর 6, 2011 at 10:02 পূর্বাহ্ন

    ব্যাভিচারী ও অসৎভাবে অর্থ উপার্জনকারী যদি পুলিশ

    সদস্য হয় তাহলে সে কি আইনের ঊর্দ্ধে থাকবে?

    প্রিয় দেশবাসী,

    আমরা হিন্দু সম্প্রদায়ভুক্ত। আমার ছোট ভাই, সুজিৎ মন্ডল, এস.আই.

    (সাব-ইন্সপেক্টর), সোনাডাঙ্গা থানা, খুলনা। গত ২৩ অক্টোবর, ২০১১

    তারিখে সুজিৎ মন্ডল মুসিলম পরিবারের এক গৃহবধূকে (নামঃ পারবতি) প্ররোচনা দিয়ে তার স্বামীর সাথে বিবাহ-বিচ্ছেদ ঘটিয়ে সুজিৎ মন্ডল ও গৃহবধূ দু’জনই হিন্দু হিসাবে পরিচয় দিয়ে কোর্ট ম্যারেজ করেছে। গৃহবধূর স্বামী বর্তমানে বিদেশে অবস্থান করছে। উক্ত গৃহবধূ ঢাকায় তার স্বামীর সাথে শ্বশুরবাড়িতে দীর্ঘ ৭/৮ বছর সংসার করেছে। সুজিৎ মন্ডল তার কর্মস্থল খুলনা থেকে ছুটি নিয়ে বন্ধুর কাছে বেড়াতে যাওয়ার কথা বলে মাঝে-মাঝেই খুলনা থেকে ঢাকায় গিয়েছে। সুজিৎ মন্ডলের এই ব্যাভিচার জানার পরই আমরা খুলনা মেট্রোপলিটন পুলিশের ঊর্দ্ধতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানিয়ে তার প্রতিকারের জন্য অনুরোধ করেছিলাম। আমাদের অভিযোগের প্রেক্ষিতে যে তদন্ত কমিটি গঠিত হয়েছিল তার তদন্ত কর্মকর্তা ঐ একই সোনাডাঙ্গা থানা, খুলনা-এর সহকারী পুলিশ কমিশনার হায়দার আলী-এর কাছে সুজিৎ মন্ডল লিখিত জবানবন্দী দিয়েছিল যে, সুজিৎ মন্ডল-এর সাথে উক্ত গৃহবধূর কোন সম্পর্ক নেই এবং সুজিৎ মন্ডল উক্ত গৃহবধূকে ভবিষ্যতে বিবাহ করবে না। ঊল্লেখ্য, সহকারী পুলিশ কমিশনার হায়দার আলী আমার বড় বোন ও আমাকে জানিয়েছেন যে, সুজিৎ মন্ডল বিভিন্ন সময়ে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে টাকা ছিনতাই করেছে। যেমন – গাঁজাসহ একজনকে আটক করে তার কাছ থেকে টাকা ছিনিয়ে নিয়েছে, মোটর সাইকেল আরোহীকে আটকের পর তার কাছ থেকে টাকা ছিনিয়ে নিয়েছে ইত্যাদি। সুজিৎ মন্ডল-এর এ ধরনের টাকা ছিনতাই করা প্রসঙ্গে সহকারী পুলিশ কমিশনার হায়দার আলীর সাথে আমার কথোপকথন মোবাইলে রেকর্ড করা রয়েছে। বিভিন্ন ব্যক্তির কাছ থেকে সুজিৎ মন্ডল-এর টাকা ছিনতাই করার বিষয়টিও আমরা খুলনা মেট্রোপলিটন পুলিশের ঊর্দ্ধতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানিয়েছি।
    আমাদের পারিবারিক মান-সম্মান ধ্বংসকারী এই ব্যাভিচারী ও অসৎ অর্থ উপার্জনকারী আমাদের স্বাধীন (??) বাংলাদেশের একজন পুলিশ সদস্য হওয়ায় সে কি আইনের ঊর্দ্ধে থাকবে ?
    [ আশাকরি ‘ দৈনিক প্রথম আলো ’ কর্তৃপক্ষের সাথে পুলিশ প্রশাসনের দূর্নীতিগ্রস্ত কোনো ব্যক্তির গোপন সম্পর্ক না থাকলে ‘ দৈনিক প্রথম আলো ’ সংবাদপত্রে আমার এই চিঠিটি দ্রুত প্রকাশিত হবে এবং ব্যাভিচারী ও অবৈধ অর্থ অর্জনকারীর বিরুদ্ধে পুলিশ প্রশাসন উপযুক্ত ব্যবস্থা নিতে বাধ্য হবে। ]

    বিশ্বজিৎ মন্ডল
    ইন্সট্রাক্টর (ইংরেজি),
    চট্টগ্রাম মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট,
    উত্তর হালিশহর, চট্টগ্রাম-৪২১৬।
    মোবাইলঃ ০১৭১৫-৪০৩৭৫৫
    ই-মেইলঃ biswajitchess@yahoo.com

  • Tanbir Hassan ডিসেম্বর 6, 2011 at 9:54 পূর্বাহ্ন

    Two kinds of people can’t reach to the point of the topic. One, who understand nothing, and two who understand too much.. I found here both kinds of peoples are making false discussion and taking away from the main topic. Everybody have to understand three main things…1. Place, 2.Person & 3. time. Where we are, we are in Bangladesh, a country where peoples mind based on tehe religion. THen the peoples, mostly away from education and unemployed. And the time is by such kind of govt who speaks about democracy to do their own business. All of the so called eve teaser are the some of this govt or anti govt parties people. They got enough support from both of the parties, thats why they are dare to do this kind of things. Just look back only 10 years. Our country was not like that. Our so called democracy where govt & supporter of govt party got unlimited powere and general people nothing, will happen it all the time. I know so many young boys in my area whom are doing this things, and after making complain in the police station what happenddd? The police first tried to find out which parties guy is him. Then found he is from the party of pwer. THen they taken the guy to the girls family and said he will not do that. Next day what happend? That guy started again doing this. Because he understand that he is now more powerful thatn the law. And this thing is very common in whole places of the country. Both BNP & AL has cadar forces with so called students politics. Stop it. You will get the resutl within the night. Believe it or not.

  • tanjeen ডিসেম্বর 6, 2011 at 1:55 পূর্বাহ্ন

    amader deshe shudhu eve teasing ayeen holei cholbena er jothartho proyog ghotiye shorkar o desher manush k ei bishoy shoho aro onek bishoye proman korte hobe j ichcha thakle upay hotei hobe !

    • রনি সরকার ডিসেম্বর 6, 2011 at 5:08 পূর্বাহ্ন

      tanjeen ভাই, ঠিকই বলেছেন, আমাদের দেশে অনেক আইন ই আছে, কিন্তু আর প্রয়োগ নাই, তাই আইন এর পাশাপাশি এর যথার্থ প্রয়োগএকান্ত প্রয়োজন।

  • Messenger ডিসেম্বর 5, 2011 at 7:57 অপরাহ্ন

    আসলে পরিবর্তন শুরু করতে হয় নিজেকে দিয়ে। আমরা যারা ইভ টিজিং নিয়ে বলা-বলি করি, আমরা কী এই কর্ম থেকে বিরত আছি? আর যারা বলেন আমাদের মা/বোনেরাই সমস্যা সৃষ্টি করেন তাদের বলবো, ঐ মেয়েটি যদি আপনার মা কিংবা বোন হয় তাহলে আপনি উনাদের দিকে কী দৃষ্টিতে তাকাবেন। আপনি যদি এতই ধার্মীক হন তাহলে আপনি কেন আপনার দৃষ্টিকে সংযত করতে পারেন না। আমি বলছিনা যে অশালীন পোশাক কোন সমস্যা নয়, অশালীন পোশাক যেমন সমস্যা তেমনি ব্যাক্তির দৃষ্টিভঙ্গিও অনেক গুরুত্বপূর্ণ। তাই বলতে হবে- আসুন আমরা সবাই নিজেরা সুস্থদৃষ্টিভঙ্গি গ্রহণ করি এবং সংগঠিত করি আমাদের মতো আরো অনেককে, তাহলে আমরা এই অপসংস্কৃতি/কুকর্ম হতে আমাদের মা/বোনদের রক্ষা করতে পারবো।

    • রনি সরকার ডিসেম্বর 6, 2011 at 5:24 পূর্বাহ্ন

      Messenger ভাই, হ্যাঁ নিজেকেই বদলাতে হবে সবার আগে, আর মা-বোনদের কথা বলছেন তো? আমার মা-বোনরা ঐসব পোশাক পরে কি না পরে এটা দেখার দায়িত্ব কিন্তু আমার। ঐসব পোশাক পরলে তাদের প্রতিহত করা, প্রতিবাদ করা আমাদের দায়িত্ব।

    • মেহেদী হাসান নাহিদ ডিসেম্বর 14, 2011 at 12:48 পূর্বাহ্ন

      ভাই অশালিন পোষাক দেখার পর যদি আপনার কোন প্রকার অনুভুতি না হয় তাহলে মেডিকেল বিজ্ঞানের মতে তার শারীরিক সমস্যা আছে। তাই মেয়েদের ও উচিত নিজেদের ঠিকভাবে রাখা।

  • djshohag ডিসেম্বর 5, 2011 at 1:55 অপরাহ্ন

    আসুন সবাই মিলে ইসলামিক হয়ে যাই………
    খালি ইভটিজিং কেন, সব খারাপ কাজ বন্ধ হয়ে যাবে.

    • Dakua ডিসেম্বর 5, 2011 at 4:44 অপরাহ্ন

      djshohag/ তাইতো এত সহজ সমাধান থাকতে কেন এত গভেষণা! অথচ মানুষ সেটা না অনুসরণ করে শুধু ডান বাম করে!

      • রনি সরকার ডিসেম্বর 6, 2011 at 5:33 পূর্বাহ্ন

        একমাত্র ধর্মই পারে সব খারাপ কাজ থাকে বিরত রাখতে।

        • Nabodhara ডিসেম্বর 14, 2011 at 9:04 পূর্বাহ্ন

          Kon dharmo bhai? ami j deshe thaki aikhane 90% Christian, aikhaner meyera prai ardho nagno thake, koi chele ra tease o karen na, 2 bar fireo takai na… Tahole kar dharmo ta valo, apnar naki oder?????

          • রনি সরকার ডিসেম্বর 14, 2011 at 7:42 অপরাহ্ন

            ভাই, আমরা তো ঐ মানসিকতাই বড় হইনি, আর খ্রিষ্টান ধর্মে কি মেয়েদের ঐভাবে চলাফেরার অনুমুতি আছে? আমার মনে হয় নাই,

    • রনি সরকার ডিসেম্বর 6, 2011 at 5:31 পূর্বাহ্ন

      হ্যাঁ, তবে সঠিক ইসলামিক হতে হবে (ইসলামের নামে JMB বা জঙ্গি হয়া যাবে না)।

    • sumonit ডিসেম্বর 6, 2011 at 2:05 অপরাহ্ন

      We just need to Start Telling Truth. And be considerate. Everything will be solved.

  • scorpion ডিসেম্বর 3, 2011 at 3:54 অপরাহ্ন

    ইভটিজিং আসলে কি?

    উইকিপিডিয়া থেকে :

    এটি তারুণ্যে সংঘটিত একধরনের অপরাধ। এটি এক ধরনের যৌন আগ্রাসন যার মধ্যে রয়েছে যৌন ইঙ্গিতবাহী মন্তব্য, প্রকাশ্যে অযাচিত স্পর্শ, শিস দেওয়া বা শরীরের সংবেদনশীল অংশে হস্তক্ষেপ।。。。。。
    কেউ কেউ ইভ টিজিং থেকে রেহাই পেতে নারীদের রক্ষণশীল পোশাক আশাক পরতে উৎসাহিত করেন। তবে রক্ষণশীল পোশাক পরিহিত নারীরাও ইভ টিজিং-এর শিকার হচ্ছেন এমন উদাহরণও অগণিত।

    তো দেখা যাচ্ছে, আসলে পোষাক কোনো বিষয় না। 
    আসলে আমাদের দেশে ছোটবেলা থেকেই ছেলেমেয়েদের আলাদাভাবে দেখা হয়। এমনকি অভিভাবকরা তাদের ছেলে সন্তানকে বয়েজস্কুলে এবং মেয়ে সন্তানকে গার্লসস্কুলে পাঠান। এতে ছেলেমেয়েরা তাদের বিপরীত লিঙ্গের শিশুকিশোরদের শারীরিক/মানসিক গঠন ও পরিবর্তন সম্পর্কে একেবারেই অজ্ঞ থাকে। কিভাবে একজন ছেলে/মেয়ের সাথে কথা বলতে/সন্মান করতে হয় তাও জানতে পারেনা।
    এরপরের ঘটনা খুবই সরল। Highschool and College এর age এর ছেলেমেয়েরা একটু আবেগপ্রবণ হয়ে থাকে। একজন ছেলের একজন মেয়েকে ভালো লাগতেই পারে। এতে দোষের কিছু নেই। সে তাকে propose ও করতে পারে। এতেও দোষের কিছু নেই। 
    কিন্তু যেহেতু সে শিখেইনি কিভাবে তা বলতে হয়, আর সময়টা যৌবনের শুরু, তাই ভাষায় প্রকাশ না করতে পেরে যৌন ইঙ্গিতবাহী শারীরিক অঙ্গভঙ্গি করে, শিস দিয়ে তা প্রকাশ করার ব্যার্থ চেষ্টা করে। এটাই ইভটিজিং। একইভাবে একজন মেয়ে, যে এরকম অযাচিত বিষয়গুলি এড়িয়ে যেতে শিখেইনি, সে এটাতে চরম অপমানিত বোধ করে। এই ব্যাপারগুলি যখন প্রকট আকার ধারণ করে তখনই ঘটে শরীরের সংবেদনশীল অংশে হস্তক্ষেপ এবং আত্নহত্যা।
    অথচ combined school and college এর ছাত্রছাত্রীদের মধ্যে এই সমস্যাগুলো খুব একটা দেখা যায়না। কারণ তারা ছোটবেলা থেকে একসাথে বেড়ে উঠেছে এবং বিপরীত লিঙ্গের শিশুকিশোরদের শারীরিক/মানসিক গঠন ও পরিবর্তন চোখের সামনে দেখে এসেছে। তাদের মধ্যে প্রেম ভালোবাসা গড়ে উঠলেও ইভটিজিং বা আত্নহত্যা সহসা দেখা যায়না।
    আমাদের শিশুকিশোরদেরকে ছেলে বা মেয়ে, আলাদাভাবে না দেখে শিশুকিশোর হিসেবে দেখা উচিত। যার শুরুটা boys n’ girls combined primary school থেকে হতে পারে। School-college এ sexual difference গুলো বিস্তারিত ভাবে বুঝানো উচিত। অভিভাবকদের উচিত তাদের ছেলেমেয়েরা কি করে,কোথায় যায়,কার সাথে চলে তার খেয়াল রাখা। সর্বোপরি শিক্ষা প্রতিষ্ঠান গুলোর আশেপাশের সুষ্ঠ পরিবেশ রক্ষার দ্বায়িত্ব আইন শৃঙ্খলা রক্ষনাবেক্ষণে নিয়োজিত সংস্হাসমূহের।
    আর একটা বিষয়, বেকারদের কর্মসংস্হান করাটা একান্ত জরুরী। কথায় আছে, “অলস মস্তিষ্ক শয়তানের কারখানা”।
    একয়টি বিষয় নিশ্চিত করতে পারলে ইভটিজিং অনেকাংশে কমানো সম্ভব বলে আমার বিশ্বাস।
    Our Freedom is not Free. সত্যিকারের স্বাধীন বাংলাদেশের প্রত্যাশায়।

    • রনি সরকার ডিসেম্বর 4, 2011 at 3:14 পূর্বাহ্ন

      ধন্যবাদ বিস্তারিত আলোচনার জন্য।

    • atik_bd_99@yahoo.com ডিসেম্বর 8, 2011 at 9:25 পূর্বাহ্ন

      ভালো …

  • ruhul amin rubel ডিসেম্বর 3, 2011 at 3:40 অপরাহ্ন

    ইভটিজিং নিয়ে অনেকেই অনেক লেখা লিখেছেন। তাতে বুজলাম আমার০ কিছু লিখা দরকার। অনেকে লিখেছেন শালীন পোষাকের দরকার নাই মূল্যবোধ আরো অনেক কিছু। ইভ টিজিং থেকে পরিত্রান পাওয়ার শর্ত এক নম্বর হল শালীন পোষাক, ইসলামী মূল্যবোধ ইহা ছাড়া কোন বিকল্প পথ নাই। মনে রাখতে হবে আমরা ভন্ড ০ না পীর ০ না স্বাভাবিক মানুষ তো মেয়েরা উল্টা পাল্টা পোষাক পড়লে দৃষ্টি যাবেই। আমি তো মনে করি এর জন্য মেয়েরা দায়ী। আমাকে দেখান তো পর্দাশীল কোন মেয়ে ইভটিজিংয়ের শিকার হয়েছেন।Jagroto Jonota ভাই বললেন, আমাদের দেশের মেয়েরা খুব বেশী আপত্তিকর পোষাক পড়েনা। চাপা প্যান্ট, চাপা গেন্জী, আরো সব উল্টা পাল্টা পোষাক এগুলো কি ভাই।

    • রনি সরকার ডিসেম্বর 4, 2011 at 3:13 পূর্বাহ্ন

      হ্যাঁ ভাই আমি আপনার কথারসাথে ১০০%একমত।

  • sumonit ডিসেম্বর 3, 2011 at 6:34 পূর্বাহ্ন

    বিকৃত মস্তিষ্কের পুরুষের দারা এবং কিছু নারীদের দারা যারা নিজেরাই সুজক করে দেই তাদের চলাফেরা ও অসামাজিক পোশাক পরিধানের মাধ্যমে।– Its true but I also see in Western Country people using shot dress( as you are saying its unsocial dress) not having the problem.
    In western country there is no Evteasing. People dont even look each other, they are respectful, and if anything wrong happens Police is right away within 5 min. you will see in TV news if any single evteasing happens and reported. And its rare in a year.

    • রনি সরকার ডিসেম্বর 3, 2011 at 9:01 পূর্বাহ্ন

      brother we are not the people of western country, we follow religion, our mentality grow with our religion, our religion don’t recognized those type of dresses, for that cause we can’t accept those dress.

      • Jagroto Jonota ডিসেম্বর 3, 2011 at 11:16 পূর্বাহ্ন

        ভাই রনি, আমাদের ধর্ম কি ইভটিজিং শিখায়? ধর্ষণ শিখায়? না!!!

        তাহলে কেন আমাদের ধর্মের লোকরা এসব করে? কোন ধর্ম বা পোশাক নয়, এটা মূল্যবোধের ব্যপার।

        আপনি পোশাকের কথা বলে ওই নোংরা মানুষ গুলোকেই উৎসাহিত করছেন।
        আমাদের দেশের মেয়েরা খুব যে আপত্তিকর পোশাক পরে তা কিন্তু নয়।

        ইভটিজাররা সমাজের শত্রু, এদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। চলুন বদলে ফেলি সমাজটাকে।

        • রনি সরকার ডিসেম্বর 4, 2011 at 3:12 পূর্বাহ্ন

          না ভাই ধর্ম ইভ টিজিং শিখাই না। আপনি আমার কথাটা মনে হয় ভুল বুজছেন, আমি বলছি আমাদের ধর্মে এইসব পোশাকের ব্যাপারে আপত্তি আছে।

          • sumonit ডিসেম্বর 6, 2011 at 1:58 অপরাহ্ন

            Yes but do you know, Saree’s is one of the hottest and sexiest dress for eve-teasing. so What’s Your Suggestion?

        • Biplob43 ডিসেম্বর 8, 2011 at 9:11 পূর্বাহ্ন

          জাগ্রত জনতা, আপনার মন্তব্য পরে ভালো লাগলো. সমাজের একটা বড় অংশ এর জন্য দায়ী. শুধু বিকৃত পুরুষ বা নারীকে দোষ দিয়ে লাভ নেই. আমাদের দৃষ্টি ভঙ্গি যতক্ষণ না পরিবর্তন হচ্ছে ততক্ষণ কোনো পরিবর্তন আসা না করাটাই শ্রেয়. আর সমালোচনা করাটা আমাদের রক্তে জড়িয়ে. কে কি পোশাক পড়ল তার চেয়ে প্রয়োজন দৃষ্টি ভঙ্গি বদলানো. আমাদের দেশে বাক্তি সাধীনতা বলে কিছু আছে বলে মনে হয়না. আর নারীরাও অনেক ক্ষেত্রে এই বেপার গুলো চাপিয়ে রাখে, প্রস্শ্রয় দেয় সমালোচনার ভয়ে. তাদের কেউ দোষ দিয়ে লাভ নেই. আমরা এখনো কম করে হলেও ৫০ বছর পিছিয়ে আছি. মানুষের ভেতরই যে আল্লাহ, ইশ্বর, যিশু বা বুদ্ধ বাস করে তা আমরা ভুলে যাই. মানুস কে ভালবাসতে না পারলে কি করে আমরা প্রকৃত ধার্মিক হিসেবে দাবি করতে পারি নিজেদের তা আমার বধগম্মনয়.

        • sameen ডিসেম্বর 16, 2011 at 12:10 পূর্বাহ্ন

          apnar kothai thik but ekta kotha ase na dheki shorge geleo dhaan vane…………..kothata bodhoi mehedi & assosiates der jonno projojjo

      • tanjeen ডিসেম্বর 6, 2011 at 2:00 পূর্বাহ্ন

        exactly

© বদলে যাও, বদলে দাও!